Saturday, March 2, 2024
spot_img

সেন্টমার্টিনে ৮ মা কাছিম ৩ মাসে ডিম ছাড়ল ১০২৮

আব্দুর রশিদ মানিক:

প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে কাছিমের প্রজনন মৌসুমে দ্বীপে ডিম পাড়তে এসেছিলো ৮ টি মা কাছিম। গেলো ৩ মাসে দ্বীপে ৮ টি অলিভ রিডলি প্রজাতির মা কাছিম ১০২৮ টি ডিম দিয়ে সাগরে ফিরেছে। তবে আশঙ্কার বিষয় হলো এ প্রজনন মৌসুমে মোট ৩ টি মা কাছিম মৃত পাওয়া গেছে।

দ্বীপের অন্যান্য জায়গার তুলনায় অপেক্ষাকৃত কম ট্যুরিস্ট এবং নির্জন জায়গা হওয়ায় সেন্ট মার্টিনের দক্ষিণ পশ্চিমের শীলবুনিয়া গোলার বীচ সংলগ্ন এলাকায় অধিকাংশ মা কাছিমগুলো ডিম ছাড়তে আসে। সেন্টমার্টিন পরিবেশ অধিদপ্তরের স্থাপিত কাছিম হ্যাচারিতে এ ডিমগুলো সংরক্ষণ করা হচ্ছে।

সেন্টমার্টিনে প্রথম অলিভ রিডলি প্রজাতির মা কাছিম ডিম ছাড়তে আসে ১০ নভেম্বর। সেদিন ১৫৯ টি ডিম দিয়ে সাগরে ফিরে মা কাছিম। পরবর্তীতে ৯ ডিসেম্বর ১১৬ টি, ৮ জানুয়ারি ১২১ টি, ২ ফেব্রুয়ারী ২ টি মা কাছিম যথাক্রমে ১০১, ১৪৫ টি, ৪ ফেব্রুয়ারী ২ টি মা কাছিম যথাক্রমে ১২৬, ১২৯ টি ডিম ছাড়ে।

সোমবার (০৫ ফেব্রুয়ারী) বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল ইসলাম। তিনি বলেন, সেন্টমার্টিনে কাছিম ডিম ছাড়তে আসলে আমরা খবর পাওয়ার সাথে সাথে সেখানে গিয়ে ডিমগুলো সংগ্রহ করে হ্যাচারিতে সংরক্ষণ করি।

ডিম সংগ্রাহক তৈয়বুল্লাহ বলেন, এ মৌসুমে ৮ টি মা কাছিম ডিম ছাড়তে আসে। আমরা খবর পেয়ে সেগুলো নিরাপদে সংগ্রহ করি। সংগ্রহ করার পর হ্যাচারিতে রাখি।

ডিম সংগ্রাহক নুরুল হক বলেন, সেন্টমার্টিনে বেশি কুকুর থাকার কারণে মা কাছিম ঝুঁকিতে থাকে। তবে আমরা ডিম সংগ্রাহকেরা খবর পেলেই তাৎক্ষণিক খবরাখবর রাখি। তারপর আমরা ডিমগুলো সংগ্রহ করে থাকি।

সেন্টমার্টিনে সরেজমিনে পরিদর্শন করে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ইতোমধ্যে ১ টি গর্ত থেকে ১ টি বাচ্চা কাছিম ডিম ফুটে বের হয়ে এসেছে। ধারনা করা হচ্ছে আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে ওই গর্ত থেকে সব গুলো বাচ্চা বের হয়ে আসবে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের এই বিজ্ঞানী বলেন, আমাদের মহাপরিচালক স্যার সামুদ্রিক প্রাণবৈচিত্র সংরক্ষণের জন্য একটি টিম গঠন করেছে। টিমটি কক্সবাজার অঞ্চলে প্রাণবৈচিত্র রক্ষায় কাজ করছে।

কাছিমের মৃত্যুর বিষয়ে এই বিজ্ঞানী বলেন, মা কাছিম ডিম দিয়ে সাগরে ফেরার সময় বাঁধাগ্রস্ত হয়ে বা এক্সিডেন্ট হয়ে মারা যাচ্ছে। গেলো শুক্রবারও কক্সবাজার সমুদ্র সৈকতের উত্তর সোনারপাড়া অংশে একটি মৃত কাছিম ভেসে আসে। কচ্ছপটি অলিভ রিডলে প্রজাতির। সেটিও ডিম দিয়ে সাগরে ফেরার সময় বাঁধাগ্রস্ত হয়ে বা এক্সিডেন্ট হয়ে মৃত্যু হয়। সেন্টমার্টিনে কুকুর অনেক বেশি মৃত্যুর এটাও একটা কারণ হতে পারে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page