Monday, February 26, 2024

২০৫০ সালের মধ্যে ক্যান্সার বাড়বে ৭৭ শতাংশ: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক:

আজ রবিবার (৪ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যান্সার দিবস। তার আগেই সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ২৫ বছরের মধ্যেই ক্যান্সার আরও মারাত্মক আকার ধারণ করতে চলেছে।

২০৫০ সালের মধ্যে নতুন করে ক্যান্সার আক্রান্তের হার ৭৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)।

গত ১ ফেব্রুয়ারি এক বিবৃতিতে আইএআরসি এই পূর্বাভাস দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, আইএআরসি জানায়, ২০২২ সালে আনুমানিক ২০ মিলিয়ন নতুন ক্যান্সারের ঘটনা ঘটেছে। ২০৫০ সালের মধ্যে ৩৫ মিলিয়নেরও বেশি মানুষ নতুন করে ক্যান্সার আক্রান্ত হবে বলে অনুমান করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ক্যান্সার এজেন্সির পূর্বাভাস অনুসারে, বিশ্বব্যাপী নতুন ক্যান্সারের সংখ্যা ২০৫০ সালে ৩৫ মিলিয়নে পৌঁছাবে, যা ২০২২ সালের তুলনায় ৭৭ শতাংশ বেশি।

আইএআরসি পরিচালিত একটি সমীক্ষায় দেখা যায়, ২০২২ সালে ক্যান্সার আক্রান্ত হয়ে আনুমানিক ৯ দশমিক ৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। ১৮৫টি দেশে ৩৬ ধরনের ক্যান্সারের অস্তিত্ব পাওয়া গেছে যার প্রভাবে এতো অধিক মানুষের মৃত্যু হয়। সমীক্ষার তথ্যের ভিত্তিতে আইএআরসি তার দ্বিবার্ষিক প্রতিবেদনের পাশাপাশি ২০৫০ সালের জন্য এমন আভাস দেয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page