Thursday, February 29, 2024
spot_img

উখিয়ায় পাহাড় কাটতে গিয়ে আবারো রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু

শামীমুল ইসলাম ফয়সাল :

উখিয়ায় পাহাড় কাটতে গিয়ে আবারো এক শ্রমিকের মৃত্যু হয়েছে।নিহত শ্রমিকের নাম মোহাম্মদ আলম, তিনি রোহিঙ্গা বলে জানিয়েছে পুলিশ।
শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে হলদিয়াপালং ইউনিয়নের পশ্চিম মরিচ্যা ঢালার মূখ নামক এলাকায় এই ঘটনা ঘটে। এই ঘটনায় আরো একজন আহত হয়েছে।নিহত মোহাম্মদ আলম উখিয়ার ১৭ নং রোহিঙ্গা ক্যাম্পের সি ব্লকের বাসিন্দা।
স্থানীয় প্রতক্ষ্যদর্শীরা জানায়, দীর্ঘদিন ধরে বনবিভাগসহ সংশ্লিষ্টদের ম্যানেজ করে পশ্চিম মরিচ্যাপালং এলাকার খুইল্লা মিয়ার ছেলে দেলোয়ার বিশাল পাহাড় কেটে মাটি পাচার করে আসছিলো।প্রতিদিনের মতো পাহাড় কাটার সময় শুক্রবার বিকেলে পাহাড় ধ্বসে পড়ে ঘটনাস্থলে ওই রোহিঙ্গা শ্রমিক মারা যায়।
হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেন, অবৈধভাবে পাহাড় কাটার সময় হঠাৎ পাহাড় ধ্বসে পড়ে এক রোহিঙ্গা শ্রমিক নিহত হয়েছে। অবৈধ পাহাড় কাটা বন্ধ ও রোহিঙ্গা শ্রমিক ব্যবহার দুইটি অপরাধ, পাহাড় কাটা বন্ধ ও রোহিঙ্গাদের শ্রমিক হিসেবে ব্যবহার না করার জন্য বলা হলেও কেউ মানছেনা। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণের দাবী জানান তিনি।
রোহিঙ্গা নিহতের বিষয়ে ধোয়াপালং রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আবদুর রশীদ জানান, “বন বিভাগের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। দেলোয়ার নামের এক ব্যক্তি শ্রমিক হিসেবে রোহিঙ্গাদের ব্যবহার করছিল। তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: শামীম হোসেন জানান, নিহত শ্রমিক রোহিঙ্গা, এবং তিনি ১৭ নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা, লাশের সুরতহাল তৈরি করা হয়েছে।
তিনি আরও জানান, মাটি কাটার সময় মাটির বড় একটি চাক তাঁর শরীরের উপর পড়লে পেটের নাড়িভুঁড়ি বের হয়ে যায়, এবং ডান পায়ের গোড়ালীর হাড় ভেঙ্গে তিনি ঘটনাস্থলেই মারা যান।
পুলিশ জানায়, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে গত ২০ জানুয়ারী উখিয়ার জালিয়া পালং ইউনিয়নের দোবাই কাসেম মার্কেট এলাকায় পাহাড়ের মাটি কাটতে গিয়ে মোঃ মোসলেম উদ্দিন নামে এক যু্বক মারা যান, এ ঘটনার রেশ কাটতে না কাটতে উখিয়ায় আবারো পাহাড় কাটার সময় শ্রমিক নিহত হলো।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page