Monday, March 4, 2024
spot_img

“এনাফ ইজ এনাফ” শ্লোগানে নীজ দেশে ফেরার প্রত্যয় রোহিঙ্গাদের

শামীমুল ইসলাম ফয়সাল

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে সমাবেশ করেছে। এ সময় তাঁরা যথেষ্ট হয়েছে উল্লেখ করে , ‘ এনাফ ইজ এনাফ’ বলে সমাবেশজুড়ে স্রোগ্লান দেয়।
সমাবেশে নিজ দেশ মিয়ানমারে ফিরতে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। এসময় নিজেদের অধিকার ফিরে পেতে গলার স্বর বড় করবে বলে জানায় তারা। এসময় মিয়ানমারে চলমান সংঘর্ষে নিজের দেশকে আঁকড়ে ধরে থাকার পরামর্শ দিয়েছেন সে দেশে অবস্থানরত রোহিঙ্গাদের।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) লম্বাশিয়া ক্যাম্পের সমাবেশে আশ্রিত হাজারো রোহিঙ্গা নারী-পুরুষ জড়ো হয়ে এএসব কথা বলেন। সমাবেশটি অনুষ্ঠিত হয় 22 22 Convention প্রতিকের ব্যানারে। যেটি শান্তি ও ঐক্যের বার্তা বহন করে।

রোহিঙ্গা নেতা মাস্টার কামাল বলেছেন, “রোহিঙ্গাদের অধিকার আছে, দেশ আছে। রোহিঙ্গারা এখন থেকে গলার স্বর বড় করবে, অধিকার ফিরে পেতে আওয়াজ তুলবে। সেজন্য রোহিঙ্গাদের এক তাঁবুতে আনা জরুরী।”

এ সময় মাস্টার মুসা বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, “বাংলাদেশ তাঁদেরকে আশ্রয় দিয়েছে, সেজন্য তিনি বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন।” তিনি আরও বলেন, “ইতোমধ্যে অনেক সময় পার হয়ে গেছে। এখন আর বসে থাকার সুযোগ নেই।”

এখন তাঁরা নিজেরাই নিজেদের দেশে ফিরে যেতে উদ্যোগ গ্রহণ করবেন বলে জানান তিনি।
রোহিঙ্গা নেতারা আরও জানায়, সমাবেশ এবং বিভিন্ন প্রচারণার মাধ্যমে রোহিঙ্গাদেরকে ঐক্যবদ্ধ করা তাঁদের প্রথম প্রদক্ষেপ। এরপর নিজেরাই নিজেদের অধিকার ফিরে পেতে লড়াই করবেন বলে জানান তাঁরা।

ক্যাম্প-৭ থেকে আসা রোহিঙ্গা ইয়ুথ লিডার মোঃ ফারুক জানায়, “রোহিঙ্গা যুবাদের সন্ত্রাসী কার্যক্রম থেকে দূরে রাখতে হবে এবং নিজ দেশে ফিরে যেতে আগ্রহী করে তুলতে হবে এবং এ সমাবেশের মাধ্যমে রোহিঙ্গা যুবকদেরকেও নানা দিকনির্দেশনা দেওয়া হয়।
সমাবেশে রোহিঙ্গা নারীদের উপস্থিতি ছিলো বেশ উৎসবমূখর। সমাবেশে উপস্থিত ছিলেন রোহিঙ্গা নেতা শহিদুল্লাহ, মৌলভী ছৈয়দ, মাস্টার মুসাসহ রোহিঙ্গাদের শীর্ষস্থানীয় নেতারা।

সমাবেশে বিভিন্ন ক্যাম্প থেকে আসা রোহিঙ্গা নারী ও পুরষদের ঢল নামে। আগে অনুষ্ঠিত হওয়া বিভিন্ন সমাবেশে নারীদের উপস্থিতি খুব একটা দেখা না গেলেও ক্যাম্পের সমাবেশে এখন নারীদের উপস্থিতি চোখে পড়ার মতো।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page