Sunday, February 25, 2024

মোহনীয় স্বা‌দে জমজমাট পিঠা উৎসব

মা‌ন্দি ডি কস্তা :

নানা রক‌মের পিঠার মোহনীয় স্বা‌দে অ‌ভিভূত দর্শনার্থীরা। আতিক্কা পিঠা, সাজ পিঠা, পা‌টি শাপটা, কা‌লো বি‌ন্নির ভাপা পিঠা, আস্ত কালো বি‌ন্নি চা‌লের পিঠা, ধুপ পাইস পিঠা, ফাসব রস পিঠা, রস চিতই, না‌রি‌কেল পু‌লি, চন্দ্র পু‌লি, ক্ষীর পা‌টি শাপটা, ঝিনুক পিঠা, গোলাপ পিঠাসহ ঐতিহ‌্যবাহী এসব পিঠার স্বাদ পাওয়া যা‌বে কক্সবাজা‌রের পাব‌লিক লাইব্রেরিতে বুধবার সন্ধ‌্যায় (৩১ জানুয়া‌রি) ৩ দিনব‌্যাপী শুরু হওয়া জাতীয় পিঠা উৎসব এবং লোক সংস্কৃ‌তি উৎসবে।

উৎস‌বের উদ্বোধনী অনুষ্ঠা‌নে কক্সবাজা‌রের অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসি‌টি) তা‌প্তি চাকমা ব‌লেন, দে‌শের ঐতিহ‌্য ও সংস্কৃতি‌কে তু‌লে ধর‌তেই এই আয়োজন।

পিঠায় অংশ‌ নেয়া উদ্যোক্তরা জান‌ালেন, এ উৎস‌বের মাধ‌্যমে তারা ককবাজারসহ দে‌শের ঐতিহ‌্যকে তু‌লে ধর‌ছেন। এই উৎসব নারী উদ্যোক্তা‌দের জন‌্য এক‌টি দারুন সু‌যোগ ব‌লে ম‌নে ক‌রেন কক্সবাজার ও‌মেন চেম্বারের পরিচালক মা‌ টিন টিন।

আর উৎস‌বে বেশ ভাল সাড়া পা‌চ্ছেন ব‌লেও জানা‌লেন বি‌ক্রেতারা। একাসা‌থে এত পিঠার স্বা‌দ নি‌তে পে‌রে খু‌শি ‌উৎসব উপ‌ভোগ ক‌রতে আসা দর্শনার্থীরাও।
উৎস‌বে ভ‌্যা‌নিলা কেক, রসমালাই কেক, অ‌রেঞ্জ কেক, চক‌লেট কেক, পাউন্ড কেক, ডোনাট, পু‌ডিং, মম, চি‌কেন ছমুচার স্বা‌দেও মুগ্ধ হ‌য়ে‌ছেন আগন্তুকরা।

সংস্কৃ‌তি বিষয়ক মন্ত্রণাল‌য়ের উদ্যো‌গে, বাংলা‌দেশ শিল্পকলা একা‌ডে‌মির আয়োজ‌নে সারাদেশ ব‌্যাপী ২ ফেব্রুয়া‌রি পর্যন্ত এ উৎসব চল‌বে। কক্সবাজ‌ারে এ উৎস‌বের ব‌্যবস্থাপনায় থাক‌ছে কক্সবাজার জেলা শিল্পকলা একা‌ডে‌মি এবং সহ‌যো‌গিতায় থাক‌ছে কক্সবাজার জেলা প্রশাসন। উদ্বোধনী উৎস‌বে লোকগা‌নের সুর ও ঐতিহ‌্যবাহী না‌চও মা‌তি‌য়ে‌ছে মেলায় আগন্তুক‌ ও দর্শনার্থী‌দের।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page