Sunday, April 14, 2024

কক্সবাজারে সমুদ্র গবেষণার আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে সমুদ্র গবেষণার উপর আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। দুদিনব্যাপী সম্মেলন জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়।

শনিবার (২৭ জানুয়ারি) সকালে হিমছড়ির প্যাচার দ্বীপে অবস্থিত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট কার্যালয়ে শুরু হয় এই সম্মেলন।

ইনোভেশন ফর বেটার ফিউচার’ প্রতিপাদ্যের ওপর ব্লু ইকোনমি ও সমুদ্রবিজ্ঞান বিষয়ের সঙ্গে সম্পৃক্ত দেশ ও বিদেশের গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। ফিজিক্যাল অ্যান্ড স্পেস ওশানোগ্রাফি, বায়োলজিক্যাল ওশানোগ্রাফি, কেমিক্যাল ওশানোগ্রাফি, জিওলজিক্যাল ওশানোগ্রাফি, এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি এবং ক্লাইমেট চেঞ্জ গ্যাস ব্লু ইকনমি—এই ছয় বিষয়ের গবেষণার ওপর আলোচনা হবে। দেশ-বিদেশের সমুদ্রবিজ্ঞানী ও গবেষকদের একত্রিত করে তাদের অভিজ্ঞতা ও গবেষণার ফলাফলের মাধ্যমে সমুদ্র গবেষণার বর্তমান, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও চ্যালেঞ্জসমূহ জানা এই সম্মেলনের মূল উদ্দেশ্য।

সম্মেলনে প্রধান অতিথির হিসেবে উপস্থিত আছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন।

সম্মেলনের প্রারম্ভিক বক্তব্য রাখেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম এ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার এডমিরাল (অবঃ) খোরশের আলম , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য রিয়ার এডমিরাল মোঃ মুসা, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কাঞ্চন চাকমা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর বেনু কুমার দে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page