Sunday, February 25, 2024

তিমির কঙ্কাল প্রদর্শিত হবে কক্সবাজারে

সানজিদুল আলম সজিব:

গবেষণার কাজে মৃত তিমির কঙ্কাল সংরক্ষণ করতে যাচ্ছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট (বোরি)।মঙ্গলবার (২৩ জানুয়ারি) কক্সবাজারের হিমছড়ি সমুদ্র সৈকতে জেলা প্রশাসক এবং বন বিভাগের সহায়তায় খনন করে তিমির কঙ্কাল তোলেন বোরির বিজ্ঞানীরা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বোরির মহাপরিচালক ড. তৌহিদা রশীদ সাংবাদিকদের বলেন, ২০২১ সালের ১০ এপ্রিল কক্সবাজারের হিমছড়ি সংলগ্ন সৈকত এলাকায় অর্ধ-গলিত ব্রাইডস প্রজাতির তিমিটি ভেসে এসেছিলো। তখন তিমিটির ওজন ছিল প্রায় ৯ মেট্রিক টন, দৈর্ঘ্য ৪৬ ফুট ও গ্রন্থ ১৬ ফুট। পৃথিবীতে ৭৯ থেকে ৮৪ প্রজাতির তিমি রয়েছে যার মধ্যে ব্রাইডস তিমির প্রজাতি ৩ থেকে ৪ এটি পাওয়া যায়। যারা ইন্দো-পেসিফিক সমুদ্র অঞ্চলে বিচরণ করে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফ বলেন, কঙ্কাল উত্তোলন করে হাড়গুলো বিশেজ্ঞদের মাধ্যমে জোড়া লাগিয়ে পরিপূর্ণ রূপ দেওয়া হবে। পাশাপাশি গবেষণার উদ্দেশ্যে তিমির কঙ্কাল বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।

আবু সাঈদ মুহাম্মদ শরীফ বলেন, তিমিটির কংকাল উত্তোলনের পর সেগুলো প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ এবং রিএসেম্বলিং করার জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ, সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তর, চট্টগ্রাম চিড়িয়াখানা এবং বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কারিগরি টিম গঠন করা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page