জোট না হলে স্বতন্ত্রদের অনুপাতে শূণ্য থাকবে সংরক্ষিত আসন : ইসির চিঠি

0
56

জাতীয় ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন এমন রাজনৈতিক দল ও আলাদা আলাদা করে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যকে কোনো দলে বা জোটে যোগ দিয়েছে কি না তা জানতে চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

জানা যায়, ওই চিঠিতে দল বা জোটের সমর্থন বিষয়ে অবস্থান স্পষ্ট করতে ৩১ জানুয়ারি পর্যন্ত সময়সীমা দিয়েছে ইসি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি একটি করে এবং ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনে জয়ী দল বা জোটগুলোর মধ্যে ৫০টি সংরক্ষিত আসন আনুপাতিক হারে বণ্টন করা হয়।

সংরক্ষিত নারী আসনের নির্বাচনের বিষয়ে আজ মঙ্গলবার নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, ‘আইন অনুযায়ী গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। আমরা হয়তো তালিকা আগামী সপ্তাহে বা এই সপ্তাহের শেষেও পেয়ে যেতে পারি। যদি জোট হয়, ছোট ছোট রাজনৈতিক দল আছে তারা জোট করতে পারে। রাজনৈতিক দলের মধ্যেও জোট হতে পারে। স্বতন্ত্ররাও জোট হতে পারে, আবার রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলেও জোট হতে পারে।

স্বতন্ত্রদের জোট না হলে কী হবে জানতে চাইলে নির্বাচন কমিশনার বলেন, জোট না হলে সেগুলো শূন্য থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here