Thursday, April 18, 2024

ভালোবাসা দিবসে প্রাক্তনের নামে তেলাপোকার নাম রাখার সুযোগ

টিটিএন অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রাক্তনের নামে একটি তেলাপোকার নাম রাখার এই সুযোগ দিচ্ছে মাত্র ১৫ ডলারের বিনিময়ে। ভালোবাসা দিবসে প্রাক্তনের নামে একটি তেলাপোকার নাম রাখার সুযোগ দেবে যুক্তরাষ্ট্রের একটি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস (ভ্যালেন্টাইন’স ডে)। এনডিটিভির খবরে বলা হয়, দিবসটিতে প্রাক্তনের বিরুদ্ধে প্রতিশোধ নিতে, অস্বাভাবিক উপায়ে অনুভূতি প্রকাশে লোকজনকে এমন প্রস্তাব (অফার) দিচ্ছে যুক্তরাষ্ট্রের ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ ঐতিহ্য ধরে রেখে লোকজনকে তাঁদের প্রাক্তনের নামে একটি তেলাপোকার নাম রাখার এই সুযোগ দিচ্ছে মাত্র ১৫ ডলারের বিনিময়ে।

ভালোবাসা দিবসে এই উপহারের জন্য ৮ ফেব্রুয়ারির মধ্যে ‘অর্ডার’ দিতে হবে।

নামকরণের বিষয়টি সংশ্লিষ্ট প্রাক্তনকে ই-মেইল করে জানিয়ে দেবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ই-মেইলে থাকবে একটি রঙিন প্রশংসাপত্র। এতে উল্লেখ থাকবে, তাঁর (প্রাক্তন) সম্মানে একটি মাদাগাস্কার হিসিং তেলাপোকার নামকরণ করা হয়েছে।
অতিরিক্ত ডলার দিলে আরও কিছু বিষয় এই উপহারে যুক্ত করা যাবে।

মাদাগাস্কার হিসিং তেলাপোকা প্রায় চার ইঞ্চি লম্বা। এটি বিশ্বের বৃহত্তম প্রজাতির তেলাপোকা।
এক এক্স (সাবেক টুইটার) বার্তায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ এই প্রচারাভিযানের ঘোষণা দিয়েছে। তারা লিখেছে, আবার আসছে ভ্যালেন্টাইন’স ডে। এ উপলক্ষে একমাত্র একটি উপহারের ছয়টি পা আছে। আর আছে প্রণয়ের এক দুর্নিবার আভা।
কর্তৃপক্ষ আরও লিখেছে, আপনাদের বিশেষ ব্যক্তির নামে ব্রঙ্কস চিড়িয়াখানার একটি মাদাগাস্কার হিসিং তেলাপোকার নাম রাখুন। তাদের প্রতি আপনার ভালোবাসা বড়, সাহসী হরফে প্রকাশ করুন।

ভালোবাসা দিবসে এই উপহারের জন্য অবশ্যই ৮ ফেব্রুয়ারির মধ্যে ‘অর্ডার’ দিতে হবে।
চিড়িয়াখানা কর্তৃপক্ষ তার ওয়েবসাইটে একটি টীকা যুক্ত করেছে। এতে লেখা রয়েছে, ‘আপনার কাছে সব সময় সঠিক শব্দ থাকে না। তবে আপনি এখনো তাঁদের (প্রাক্তন) গায়ের লোম খাঁড়া হয়ে যাওয়ার অনুভূতি দিতে পারেন।’

চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরও লিখেছে, ‘আপনার প্রাক্তনের জন্য একটি তেলাপোকার নাম দিন। কারণ, তেলাপোকা অন্ততকাল বাঁচে।’
‘তেলাপোকার নাম দিন’ (নেম-এ-রোচ) নামের এই প্রচারাভিযান ২০১১ সালে চালু করে ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
ব্রঙ্কস চিড়িয়াখানার তথ্য অনুসারে, গত বছর ভালোবাসা দিবসের আয়োজনের অংশ হিসেবে ৩ হাজার ২৪৬ জন তেলাপোকার নামকরণ করে। সিবিএস নিউজ এই তথ্য জানিয়েছে।
নামকরণ আয়োজনের মাধ্যমে পাওয়া সব অর্থ ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির কাছে যাবে। সোসাইটির লক্ষ্য, সারা বিশ্বে জীববৈচিত্র্য রক্ষা করা।
গত বছর কানাডার টরন্টো চিড়িয়াখানা-বন্যপ্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ অনুরূপ নামকরণ প্রচারাভিযান শুরু করে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page