Thursday, April 18, 2024

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত প্রার্থনার স্থান সৌদি আরবে

টিটিএন ডেস্ক :

সৌদি আরবের মক্কায় কাবা শরিফের পাশে নির্মাণ করা হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ‘ঝুলন্ত মসজিদ’। ইতোমধ্যে এটি নামাজের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এটিই এখন বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত প্রার্থনার স্থান।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রার্থনার জন্য খুলে দেওয়ার পর মসজিদটি গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে তৈরি করা মসজিদটি থেকে কাবা শরিফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনা দেখা যায়। দর্শনার্থী ও নামাজিদের কাছে এ সৌন্দর্য খুবই উপভোগ্য হিসেবে বিবেচিত হচ্ছে।

মসজিদটি আসলে জাবাল ওমর মক্কা হোটেলকে যুক্ত করেছে। দুটি টাওয়ারকে যুক্ত করতে সেখানে একটি সেতুর আদলে স্থাপনা তৈরি করা হয়। এতেই ৫৫০ স্কয়ার মিটার প্রশস্ত জায়গা পৃথক করে নামাজ ও প্রার্থনার ব্যবস্থা রেখেছে কর্তৃপক্ষ। বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে হোটেলটির দুটি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

মসজিদটিতে একসঙ্গে ৫২০ জন নামাজ পড়তে পারবেন। মসজিদটির ভেতর আরব ও ইসলামিক সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে। এখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। এ ছাড়া কাবা শরিফে তাওয়াফের দৃশ্য, হাজীদের যাতায়াতসহ আশপাশের শহর দেখা যায়

সূত্র -কালবেলা

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page