Sunday, April 14, 2024

গরু নয়, ঘোড়া দিয়ে হালচাষ!

নিজস্ব প্রতিবেদক

তীব্র শীতে কাক ডাকা ভোরে কিংবা কুয়াশায় ঘেরা বিলে শীতের কাপড় মুড়িয়ে চলে গ্রামীণ কৃষকের চাষাবাদ। হাঁড় কাঁপা শীতে বাবার সাথে ছোট্ট খোকা মইতে চড়ছে কিংবা গরু মই টানছে এমন চিত্র শীতের সকালে অহরহ চোখে পড়ে। তবে গরুর বদলে ঘোড়ার মই টানা অনেকের কাছে হয়তো এবারই প্রথম।

তীব্র শীত উপেক্ষা ক‌রে চলতি ইরি-বোরো মৌসুমে কুড়িগ্রামের চিলমারীতে জ‌মে উঠে‌ছে চাষাবাদ। সনাতন পদ্ধ‌তি‌তে গরু দি‌য়ে হালচাষ করলেও এই প্রথম ঘোড়া দিয়ে হালচাষ দেখা গে‌ছে উপজেলার থানাহাট ইউনিয়নের পেদি খাওয়া বিল নামক জায়গায়। সেখা‌নে ঘোড়া দিয়ে জমিতে মই দিতে দেখা গেছে এক কৃষককে। এতে উৎপাদন খরচ বাঁচ‌বে ব‌লে জানান ওই কৃষক। ওই কৃষ‌কের নাম আব্দুল মজিদ। তিনি একই এলাকার ছোট কুষ্টারি গ্রা‌মের বাসিন্দা।
কৃষক আব্দুল মজিদ জানান, ৪২ শতক জমি চাষাবা‌দের জন‌্য প্রস্তুত কর‌ছেন। প্রথ‌মে ট্রাক্ট‌রের মাধ‌্যমে হালচাষ করেন। মই দেওয়ার সময় গরুর হা‌লের প্রয়োজন হ‌য়। এই জ‌মি‌তে মই দেওয়ার জন‌্য চা‌ষি‌কে কমপ‌ক্ষে ৫০০ টাকা দি‌তে হ‌বে। কিন্তু নি‌জের এক‌টি ঘোড়া থাকায় সে‌টি দি‌য়ে মই দেওয়া হ‌চ্ছে। ফ‌লে প‌রিশ্রম এবং খরচ দুটোই কম‌বে।

চিলমারী উপজেলা কৃষি অফিসের উপসহকারী (উদ্ভিদ সংরক্ষণ) কর্মকর্তা নৃপেনন্দ্রনাথ সরকার জানান, চলতি ইরি-বোরো মৌসুমে ছয় হাজার ৭৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে অর্জিত হয়েছে ৮২০ হেক্টর। এর মধ্যে হাইব্রিড ১০০ ও কালী বোরো ৭২০ হেক্টর।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page