Sunday, February 25, 2024

কক্সবাজারের ৯ উপজেলায় ভোট কবে?

বিশেষ প্রতিনিধি

নির্বাচন কমিশন বলছে, আসন্ন রমজানের আগে শুরু হবে কয়েক ধাপে অনুষ্ঠিতব্য ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন।

সর্বশেষ ২০১৯ সালে ৫ ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপে কক্সবাজারের ৮ উপজেলায় চলে ভোট গ্রহণ।

নির্বাচন উপযুক্ত হওয়া ৪৮৫ উপজেলার তালিকায় আছে নবগঠিত ঈদগাঁহ সহ কক্সবাজারের সব উপজেলার নাম।

আইন অনুযায়ী, প্রথম সভার দিন থেকে পরবর্তী ৫ বছর পর্যন্ত পরিষদের মেয়াদ ধরা হয় এবং মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা আছে।

চলতি বছরের ০৫ মে মহেশখালী,পেকুয়া, ০৬ মে উখিয়া,কক্সবাজার সদর, ০৮ মে চকরিয়া, ১৩ মে টেকনাফ, ১৯ মে রামু ও ২৯ জুলাই কুতুবদিয়ার বর্তমান পরিষদের মেয়াদ শেষ হবে।

মেয়াদ পূর্ণ হওয়ার হিসেবে প্রথম ধাপে মহেশখালী,পেকুয়া,কক্সবাজার সদর, উখিয়া ও নবগঠিত ঈদগাঁহ, দ্বিতীয় ধাপে চকরিয়া,টেকনাফ ও রামু এবং তৃতীয় ধাপে কুতুবদিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

তবে দিনক্ষণের বিষয়টি নির্বাচন কমিশনের সিদ্ধান্তের উপর নির্ভর করছে যা তফসিল ঘোষণার মধ্য দিয়ে পরিস্কার হবে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে জানান,” আগে যেহেতু ধাপে ধাপে নির্বাচন হয়েছে এবারও ধাপে ধাপে নির্বাচন হতে পারে। কয় ধাপে কখন উপজেলা নির্বাচন হবে সেটি নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।”

১৯৮৫ সালে বাংলাদেশে প্রথম উপজেলা পরিষদ নির্বাচন হয়। ১৯৯০ সালে দ্বিতীয়, ২০০৯ সালে তৃতীয়, ২০১৪ সালে চতুর্থ এবং ২০১৯ সালে পঞ্চমবারের মতো দেশের উপজেলাগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page