Monday, February 26, 2024

এবার চট্টগ্রাম-কক্সবাজার রুটেও যুক্ত হচ্ছে নতুন ট্রেন

আব্দুর রশিদ মানিক :

কক্সবাজার রেলস্টেশনে শত শত মানুষ ভিড় করে থাকে সবসময়। বেশিরভাগ মানুষের রেলস্টেশন এবং ট্রেনের সাথে ছবি তুলেই টিকিট না পেয়ে হতাশ হয়ে ফিরতে হয় বাড়িতে। কক্সবাজার-ঢাকা রুটে কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস নামের দুটি বিরতিহীন ট্রেন চলাচল করছে। কিন্তু কক্সবাজারসহ দক্ষিণ চট্টগ্রামের মানুষ ট্রেন সেবা থেকে বঞ্চিত। কাঙ্খিত টিকিট পায়না কক্সবাজারের বিভিন্ন উপজেলার মানুষ। এছাড়া বিরতিহীন ট্রেন হওয়ায় কক্সবাজার শহরে এসে উঠতে হয় ট্রেনে।

তবে সুখবর দিচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। আর মাত্র কিছুদিনের অপেক্ষা। ফেব্রুয়ারিতে কক্সবাজার-চট্টগ্রাম রুটেও চালু হবে কমিউটার ট্রেন। নব-নির্মিত এই রেলপথে প্রতিদিনই দুটি কমিউটার ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে রামু, ঈদগাঁও, ডুলহাজারা, চকরিয়া, হারবাং, দোহাজারিসহ বিভিন্ন স্টেশন হয়ে কক্সবাজার থেকে চট্টগ্রাম যাওয়া-আসা করতে পারবেন যাত্রীরা।

কক্সবাজার রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রব্বানী বলেন, ঢাকা-কক্সবাজার রুটে দুটি ট্রেন চলাচল করছে। এ ট্রেনের চাহিদা অনেক। শতভাগ টিকিট বুকিং হচ্ছে। ব্যাপক চাহিদা এবং কক্সবাজারবাসীর কথা চিন্তা করে কক্সবাজার-চট্রগ্রাম রুটেও ট্রেন চলাচল করবে। আগামী ফেব্রুয়ারী থেকে হয়তো শুরু হতে পারে দুটি কমিউটার ট্রেনের যাত্রা।

এছাড়া ঢাকা-চট্রগ্রাম রুটে চলাচল করা তুর্না, মহানগর, মেঘনা এক্সপ্রেস ট্রেনও কক্সবাজার পর্যন্ত চলাচল করতে পারে বলে জানান গোলাম রব্বানী। তিনি বলেন, ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত নিয়মিত চলাচল করা তুর্না, মহানগর, মেঘনা কক্সবাজার পর্যন্ত আসার সম্ভাবনা রয়েছে।

এই খবরে খুশি কক্সবাজারবাসী। তারা বলছেন, কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেসের তেমন কোন সুবিধা পাচ্ছে না তারা। কক্সবাজার – চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল করলে সুবিধা হবে তাদের জন্য।

শিক্ষার্থী মিকাত হোসেন বলেন, এটা আমাদের জন্য সুখবর। আমাদের রেলস্টেশনে এসে হতাশ হয়ে ফিরে যেতে হয়। কক্সবাজার থেকে চট্টগ্রাম ট্রেন চলাচল শুরু হলে আমাদের জন্য অনেক সুবিধা হবে।

চকরিয়া রেলস্টেশন দেখতে আসা আনুল আকবর বলেন, আমাদের এখন ট্রেনে করে ঢাকা বা চট্টগ্রাম যেতে চাইলে কক্সবাজার রেলস্টেশনে এসে উঠতে হয়। অন্তত প্রত্যেকটি স্টেশনে যাত্রী উঠানামার জন্য ৫ মিনিট বিরতি দিতে পারে। কক্সবাজার থেকে চট্টগ্রামের ট্রেন চলাচল শুরু হলে প্রত্যেকটি স্টেশনে দাঁড়াবে তাহলে আমাদের জন্য ভালো হবে। এতে আমরা খুব খুশি।

দেশের পর্যটনকে এগিয়ে নিতে পর্যটন নগরী কক্সবাজারে ২০২৩ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলপথ উদ্বোধন করেন। এরপর গতবছরের ১ ডিসেম্বর ঢাকা-কক্সবাজার রুটে কক্সবাজার এক্সপ্রেস উদ্বোধন করা হয়। ১০ জানুয়ারি থেকে যুক্ত হয় পর্যটক এক্সপ্রেস নামের আরও একটি ট্রেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page