Thursday, February 29, 2024
spot_img

শিশু আয়ানের মৃত্যু: ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল বন্ধের নির্দেশ

টিটিএন ডেস্ক:

রাজধানীর বাড্ডার সাঁতারকুলে অবস্থিত ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রোববার অধিদপ্তর থেকে হাসপাতাল কর্তৃপক্ষকে এই নির্দেশ দেওয়া হয়।

অধিদপ্তর বলছে, সম্প্রতি ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে আয়ান আহমেদ (৫) নামের এক শিশুর মৃত্যু হয়। এ ঘটনায় তার বাবার করা অভিযোগের পরিপ্রেক্ষিতে অধিদপ্তর হাসপাতাল পরিদর্শন করে। নিবন্ধন ও লাইসেন্স না থাকায় হাসপাতালটির কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হলো।

গত বুধবার হাসপাতালটি পরিদর্শন করা হয় জানিয়ে অধিদপ্তর বলছে, এ সময় কর্তৃপক্ষ লাইসেন্স দেখাতে ব্যর্থ হয়। এমনকি নিবন্ধন বা লাইসেন্স পেতে প্রতিষ্ঠানটি কখনো আবেদনই করেনি। তাই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলো।

গত ৩১ ডিসেম্বর খতনার জন্য শিশু আয়ানকে ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। খতনার পর চেতনা ফিরে না পাওয়ায় তাকে গুলশানে অবস্থিত ইউনাইটেড হাসপাতালে নিয়ে পিআইসিইউতে (শিশু নিবিড় পরিচর্যাকেন্দ্র) লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানে ৭ জানুয়ারি মৃত্যু হয় শিশুটির।

এ ঘটনায় গত মঙ্গলবার হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ। রিটে মৃত্যুর কারণ অনুসন্ধান করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশনা চান তিনি।

রিটে উল্লেখিত তথ্য অনুযায়ী, খতনার আগে শিশু আয়ানকে অ্যানেসথেসিয়া দেওয়া হয়। তবে অনুমতি ছাড়াই ‘ফুল অ্যানেসথেসিয়া’ (জেনারেল) দিয়ে চিকিৎসক খতনা করান বলে অভিযোগ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page