Monday, February 26, 2024

স্বামী বিবেকানন্দ বিশ্বমানবতার এক অনন্য দৃষ্টান্ত

নিজস্ব প্রতিবেদক:

স্বামী বিবেকানন্দের ১৬২ তম জন্মদিন উপলক্ষে বিবেকানন্দ বিদ্যা নিকেতন কক্সবাজারের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে বিবেকানন্দ বিদ্যা নিকেতন প্রাঙ্গনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন কক্সবাজারের পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী।

এসময় মেয়র বলেন বিবেকানন্দ তার মৃত্যুর পর অমর হয়ে আছেন তার কর্মে৷ পাশাপাশি বিবেকানন্দ বিদ্যা নিকেতনের অবকাঠামোগত উন্নয়নের জন্য বিদ্যালয় কতৃপক্ষকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী।

আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী শক্তিনাথানন্দজী মহারাজ৷

স্বামী শক্তিনাথানন্দজী মহারাজ বলেন,”অন্তরে নিহিত স্রষ্টার শক্তিকে কাজে লাগিয়ে সন্তানদের সুসন্তান ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি আরো জানান বাংলাদেশের স্বাধীনতা র জন্য স্বামী বিবেকানন্দ মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন। স্বামী বিবেকানন্দ তার জীবদ্দশায় জগতের সকলের কল্যানে কাজ করে গেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার রামকৃষ্ণ সেবাশ্রম ও বিবেকানন্দ বিদ্যা নিকেতনের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী।

অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী বলেন আজকের এই যুদ্ধ বিধ্বস্ত পৃথিবীতে চারিদিকে অশান্তি বিরাজ করছে আর এই যুদ্ধ বিগ্রহ পরিস্থিতিতে স্বামী বিবেকানন্দের শিক্ষা এবং বাণীই প্রাসঙ্গিক।

তিনি আরো বলেন ভারত বর্ষের স্বাধীনতায় ও বাংলদেশের স্বাধীনতায় মানুষকে উদ্ভুদ্ধ করতে স্বামী বিবেকানন্দ ছিলেন অনন্য।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন বিবেকানন্দ বিদ্যা নিকেতনের প্রতিষ্ঠাতা পরিচালক এড সুজিত চন্দ্র দাশ , ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর রাজ বিহারি দাশ, জেলা পূজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক বেন্টু দাশ সহ আরো অনেকে।

এসময় বিদ্যালয়ে সাবেক ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকবৃন্ধরা উপস্থিত ছিলেন। পরে স্বামী বিবেকানন্দ ও বিশ্বমানবতাবাদের উপর বক্তব্য প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page