Sunday, April 14, 2024

প্রধানমন্ত্রী ও তিন নারী যেসব মন্ত্রণালয়ের দায়িত্বে

টিটিএন ডেস্ক:

ঢাকা: নতুন সরকারের নতুন ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা এবং অন্যান্য মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেওয়ার পর এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।

মন্ত্রী হিসেবে ডা. দীপু মনিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী ছিলেন।

প্রতিমন্ত্রী করে সিমিন হোমেন রিমিকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন শেখ হাসিনা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন থেকে জয় পেয়েছেন সিমিন হোসেন। এ নিয়ে চতুর্থবারের মতো সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হলেন তাজউদ্দীন আহমদের মেয়ে।

সিমিন হোসেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ এবং আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দা জোহরা তাজউদ্দীনের সন্তান। তার স্বামীর নাম মুশতাক হোসেন। তিনি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজের বড় বোন।

অপর প্রতিমন্ত্রী রুমানা আলীকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। রুমানা আলী গাজীপুর-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন।

মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর প্রয়াত সদস্য অ্যাডভোকেট রহমত আলী টানা পাঁচবার এমপি নির্বাচিত হন। তারই মেয়ে রুমানা আলী এবার দ্বাদশ সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হলে তাকে মন্ত্রিসভায় রাখা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page