Saturday, April 13, 2024

নতুন মন্ত্রিসভার নতুন মুখ

টিটিএন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠিত হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী থাকছেন। ২৫ মন্ত্রীর মধ্যে নতুন মুখ রয়েছেন ১২ জন। অন্যদিকে ১১ জন প্রতিমন্ত্রীর মধ্যে নতুন প্রতিমন্ত্রী নিয়োগ পেতে যাচ্ছেন সাত জন। যদিও এদের মধ্যে কয়েকজন আগে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

বুধবার (১০ জানুয়ারি) রাতে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি জানান, আগামীকাল সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে।

দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভায় নতুন ডাক পেয়েছেন মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), আব্দুস সালাম (ময়মনসিংহ-৯), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ি-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩) ও নাজমুল হাসান পাপন (কিশোরগঞ্জ-৬)।

এদের মধ্যে মুহাম্মদ ফারুক খান, আবুল হাসান মাহমুদ আলী, নারায়ণ চন্দ্র চন্দ, সাবের হোসেন চৌধুরী ও জাহাঙ্গীর কবির নানক আগে মন্ত্রিসভায় বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন।

নির্বাচিত এই ২৩ জন সংসদ সদস্য ছাড়াও দুজন টেকনোক্র্যাট (নির্বাচিত সংসদ সদস্য নন) হিসেবে মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ডাক পেয়েছেন দুজন। এদের মধ্যে ইয়াফেস ওসমান বর্তমান মন্ত্রিসভার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। আর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক ও প্রধান সমন্বয়ক ডা. সামন্তলাল সেন এবার প্রথমবারের মতো মন্ত্রিসভায় যোগ দিতে যাচ্ছেন।

এছাড়াও মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন ১১ জন। এদের মধ্যে প্রথমবারের মতো মন্ত্রিসভায় যোগ দিতে যাচ্ছেন সাত জন। তারা হলেন, সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) ও আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page