Sunday, February 25, 2024

কক্সবাজারে কে কতো ভোটের ব্যবধানে জিতলো?

মুরাদ মাহমুদ চৌধুরী 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে
কক্সবাজার জেলার ১৬ লক্ষ ৫০ হাজার ৯৬০ ভোটার নিয়ে ৪টি আসনের ৫৫৬ কেন্দ্রে সম্পন্ন হলো ভোটগ্রহণ। এতে বেসরকারি ভাবে কক্সবাজার-১ থেকে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, কক্সবাজার -২ থেকে আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ থেকে সাইমুম সরওয়ার কমল এবং কক্সবাজার-০৪ থেকে শাহীন আকতার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। কোন আসন থেকে কে কতো ভোটের ব্যবধানে জিতলো তার পরিসংখ্যান তুলে ধরা হলো।

কক্সবাজার-১ তথা চকরিয়া-পেকুয়া আসনে ১ বাংলাদেশ কল্যাণ পার্টির হাতঘড়ি প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম ৮১ হাজার ৯৫৫ ভোট পেয়েছেন। এ আসনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জাফর আলম পেয়েছেন ৫২ হাজার ৮শ ৯৬ ভোট। ২৯ হাজার ৫৯ ভোটের ব্যবধানে এ আসনে বিজয়ী হয়েছেন সৈয়দ মুহাম্মদ ইবরাহিম।

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে বাংলাদেশ আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী আশেক উল্লাহ রফিক পেয়েছেন ৯৭ হাজার ৬শ ৫ ভোট। তার নিকটবর্তী বিএনএম মনোনীত নোঙর প্রতীকের প্রার্থী মোহাম্মদ শরীফ বাদশাহ পেয়েছেন ৩৫ হাজার ৬শ ১৩ ভোট। ৬১ হাজার ৯শ ৯২ ভোটের ব্যবধানে ৩য় বারের মতো বিজয় লাভ করেন আশেক উল্লাহ রফিক।

অন্যদিকে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাও) আসনে নৌকা প্রতীকের প্রার্থী সাইমুম সরওয়ার কমল পেয়েছেন ১ লক্ষ ৬৭ হাজার ৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মিজান সাঈদ পেয়েছেন ২১ হাজার ৯শ ৪৬ ভোট। ১ লক্ষ ৪৫ হাজার ৯৩ ভোটের ব্যবধানে টানা তৃতীয় বারের মতো জয়লাভ করেছেন সাইমুম সরওয়ার কমল। তিনি জেলার সর্বোচ্চ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শাহীন আক্তার ১ লক্ষ ২২ হাজার ৮০ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো: নুরুল বশর পেয়েছেন ৩১ হাজার ৭শ ৭ ভোট। ৯০ হাজার ৩শ ৭৩ ভোটের ব্যবধানে টানা ২য় মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হন।

জেলা রিটার্নিং কর্মকর্তা মূহাম্মদ শাহীন ইমরান স্বাক্ষরিত প্রাথমিক বেসরকারি ফলাফল থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page