Sunday, April 21, 2024

কেন্দ্রে না গিয়েও ভোট দিলেন যারা!

আব্দুর রশিদ মানিক:

উপরের ক্যাপশন পড়ে দ্বিধান্বিত হলে আসলে ভুল হবে। মূলত ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটগুলো দেওয়া হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে না গিয়েও পোস্টাল ভোট দিয়েছেন কক্সবাজারের ২৯ ভোটার। বৈধ ২৫ ভোটের সবগুলো ভোটই দেওয়া হয়েছে নৌকায়। ৪ টি ভোট বাতিল হয়েছে। তারমধ্যে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল পেয়েছেন ২১ ভোট এবং কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক পেয়েছেন ৪ ভোট।

সোমবার (০৮ ডিসেম্বর) সকালে কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণার আগে ২৯ টি ভোট গণনা এবং যাচাই-বাছাই করে এ তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইয়ামিন হোসেন টিটিএন-কে বলেন, কক্সবাজারে ১৯৯ জন পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল। কিন্তু তারমধ্যে ২৯ জন ভোটাধিকার প্রয়োগ করেন। সনাক্তকারী না থাকায় ৪ টি ভোট বাতিল করা হয়েছে।

মূলত অনেকেই হয়তো পোস্টাল ব্যালট নিয়ে অবগত না। কারাবন্দি, আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকা ব্যক্তি, প্রবাসী বাংলাদেশি, পোলিং অফিসার এবং যারা সশরীরে ভোটকেন্দ্রে উপস্থিত হতে পারবেন না এমন ব্যক্তিরা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারেন। তারজন্য আবেদন করতে হয় সংশ্লিষ্ট এলাকার রিটার্নিং কর্মকর্তা বরাবর। আবেদনের পরিপ্রেক্ষিতে রিটার্নিং অফিসার ওই ভোটারকে একটি ব্যালট পেপার ও খাম পাঠান। পছন্দের মার্কায় ভোট দিয়ে প্রদত্ত খামে ঢুকিয়ে ব্যালট পেপারটি ফেরত পাঠাতে হয়। নির্বাচনের নির্ধারিত তারিখের আগেই পোস্টাল ব্যালট বিতরণ এবং ফেরত আনা হয়। নির্দিষ্ট সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার পোস্টাল ভোট গণনা করেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page