Sunday, February 25, 2024

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের ম্যাচ কবে

টিটিএন ডেস্ক :

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। যেখানে বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসবে সংক্ষিপ্ত ক্রিকেটের নবম আসর। ২৯ দিনের এই টুর্নামেন্টের ম্যাচগুলোর ভেন্যুর মধ্যে যুক্তরাষ্ট্রে তিনটি ও ওয়েস্ট ইন্ডিজের আছে ছয়টি শহর।

আজ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত সূচি অনুযায়ী, আগামী ১ জুন যুক্তরাষ্ট্রের শহর ডালাসে হবে আসরের উদ্বোধনী ম্যাচ। যেখানে মুখোমুখি হবে সহ-আয়োজক যুক্তরাষ্ট্র ও তাদের প্রতিবেশী দেশ কানাডা। আরেক সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ নিজেদের প্রথম ম্যাচ খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে।

বিশ্বকাপে বাংলাদেশের যাত্রা শুরু হবে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে। ৭ জুন। প্রথম ম্যাচের ভেন্যু ডালাসেই হবে ম্যাচটি। ১০ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে বাংলাদেশ। এরপর ১৩ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে এবং ১৬ জুন নেপালের মুখোমুখি হবে টাইগাররা। আর বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ হবে ৯ জুন, নিউইয়র্কে।

অংশগ্রহণকারী ২০টি দলের মধ্যে ১০টির প্রথম ম্যাচে হবে যুক্তরাষ্ট্রে। আর ক্যারিবিয়ান অঞ্চলের ছয়টি আলাদা দ্বীপে হবে বাকি ৪১টি ম্যাচ। সেমিফাইনাল হবে ত্রিনিদাদ ও টোবাগো এবং গায়ানায়। ২৯ জুন ফাইনাল হবে বারবাডোজে।

এবারই প্রথমবারের মতো ১৬ দল থেকে বৃদ্ধি করে ২০ দল নিয়ে হবে বিশ্বকাপ। এই ২০ দলকে ভাগ করা হয়েছে ৫টি গ্রুপে। যেখান থেকে ৮টি দল গ্রুপ পর্ব পেরিয়ে খেলবে সুপার এইটে। যেখানে আবার ৮টি দলকে দুই গ্রুপে ভাগ করা হবে। ১-১৮ জুন হবে গ্রুপ পর্ব এবং ১৯ থেকে ২৪ জুন হবে সুপার এইট পর্বের খেলা। সুপার এইটের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনালে।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ:

গ্রুপ এ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা এবং যুক্তরাষ্ট্র।
গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড এবং ওমান।
গ্রুপ সি: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা এবং পাপুয়া নিউগিনি।
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস এবং নেপাল।

গ্রুপ পর্বে বাংলাদেশের ৪ ম্যাচের সূচি:

বাংলাদেশ-শ্রীলঙ্কা: ৭ জুন, ডালাস
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা: ১০ জুন, নিউইয়র্ক
বাংলাদেশ-নেদারল্যান্ডস: ১৩ জুন, সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইন্
বাংলাদেশ-নেপাল: ১৬ জুন, সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইন।
আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ২৮টি দল ও স্বতন্ত্র মিলে এক হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page